মেনু নির্বাচন করুন
পাতা

সমাজ সেবা বিষয়ক

সমাজের অনগ্রসর, বঞ্চিত, দরিদ্র ও সমস্যাগ্রস্ত জনগোষ্ঠীর কল্যাণ সাধন, সামাজিক নিরাপত্তা প্রদান এবং আর্থ-সামাজিক উন্নয়ন সমাজেসবা অধিদফতরের লক্ষ্য।

বয়স্ক ভাতা কার্যক্রম

অসহায় ও দুঃস্থ বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য সামাজিক নিরাপত্তা বলয় হল বয়স্কভাতা কার্যক্রম। যুগান্তকারী এ কার্যক্রম ১৯৯৮ সালের এপ্রিল মাস থেকে  শুরু হয়। ৬৫ বা তদুর্ধ বয়স্ক  দুঃস্থ ব্যক্তিদের মাসিক ৩০০/= টাকা হারে বয়স্কভাতা দেয়া হয়। ওয়ার্ড পর্যায়ে ওয়ার্ড কাউন্সিলর/ ইউপি সদস্যের নেতৃত্বে প্রাথমিক ভাবে ভাতাভোগী বাছাই করা হয়। বাছাইকৃত তালিকা পৌরসভা/উপজেলা কমিটি কর্তৃক চুড়ান্তভাবে অনুমোদিত হয়। উপজেলা হিসাব রক্ষণ অফিস হতে তালিকাভুক্তদের নামে ভাতা বহি পাশ হবার পরে সংশ্লিষ্ট ব্যাংক শাখায় প্রত্যেক ভাতাভোগীর একাউন্ট খুলতে হয়। ব্যাংক কর্তৃপক্ষ উক্ত একাউন্টের মাধ্যমে ভাতা পরিশোধ করেন।

 

বিধবা ও স্বামী পরিত্যক্তা দুঃস্থ মহিলা ভাতা
বিধবা ও স্বামী পরিত্যক্তা (স্বামী কর্তৃক তালাক প্রাপ্তা বা অন্য কোন কারণে অন্ততঃ ২ বছর যাবৎ স্বামীর সংগে যোগাযোগ বিচ্ছিন্ন বা একত্রে বসবাস করেন না) দুঃস্থ মহিলাদের সামাজিক নিরাপত্তা দেয়ার জন্য ১৯৯৯ সালের জুলাই মাস হতে সমাজসেবা অধিদফতরের মাধ্যমে বিধবা ও স্বামী পরিত্যক্তা দুঃস্থ মহিলা ভাতা প্রদান কার্যক্রম বাস্তবায়ন শুরু হয়। ২০০৩-২০০৪ অর্থ বছরে এ কার্যক্রম মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে ন্যম্ত করা হয়। ২০১০-২০১১অর্থ বছর হতে এ কার্যক্রম পুনরায় সমাজসেবা অধিদফতরের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। বর্তমানে মাসিক ৩০০/= টাকা হারে এ ভাতা পাচ্ছেন। ওয়ার্ড পর্যায়ে ওয়ার্ড কাউন্সিলর/সংরিক্ষত আসনের ইউপি সদস্যের নেতৃত্বে ওয়ার্ড কমিটির মাধ্যমে প্রাথমিক ভাবে ভাতাভোগী বাছাই করা হয়। বাছাইকৃত তালিকা পৌরসভা/উপজেলা কমিটি কর্তৃক চুড়ান্তভাবে অনুমোদিত হয়। উপজেলা হিসাব রক্ষণ অফিস হতে তালিকাভুক্তদের নামে ভাতা বহি পাশ হবার পরে সংশ্লিষ্ট ব্যাংক শাখায় প্রত্যেক ভাতাভোগীর একাউন্ট খুলতে হয়। ব্যাংক কর্তৃপক্ষ উক্ত একাউন্টের মাধ্যমে ভাতা পরিশোধ করেন।

 

অসচ্ছল প্রতিবন্ধী ভাতা
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে মোট জনসংখ্যার ১০% প্রতিবন্ধী। পিছিয়ে থাকা অবহেলিত এই জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তা বলয়ে আনার জন্য  ২০০৫-০৬ অর্থ বছরে অসচ্ছল প্রতিবন্ধী ভাতা প্রদান কার্যক্রম শুরু হয়। পৌর মেয়র/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অসচ্ছল প্রতিবন্ধী ভাতা প্রদানের জন্য তালিকা প্রস্তুত করেন। উক্ত তালিকা পৌরসভা/উপজেলা কমিটি কর্তৃক
চুড়ান্তভাবে অনুমোদিত হয়। উপজেলা হিসাব রক্ষণ অফিস হতে তালিকাভুক্তদের নামে ভাতা বহি পাশ হবার পরে সংশ্লিষ্ট ব্যাংক শাখায় প্রত্যেক ভাতাভোগীর একাউন্ট খুলতে হয়। ব্যাংক কর্তৃপক্ষ উক্ত একাউন্টের মাধ্যমে ভাতা পরিশোধ করেন। বর্তমানে এ কার্যালয় থেকে মাসিক ৩০০/= টাকা হারে ভাতা প্রদান করা হচ্ছে।

মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা
বীর মুক্তিযোদ্ধাগণ এদেশের শ্রেষ্ঠ সন্তান। দেশ মাতৃকার জন্য চরম আত্মত্যাগকারী মুক্তিযোদ্ধাদের অনেকেই আর্থিক সমস্যায় রয়েছেন। ২০০০-২০০১ অর্থ বছরে সমাজকল্যাণ মন্ত্রণায়াধীন সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে বীর মুক্তিযোদ্ধাদের ভাতাপ্রদান কার্যক্রম শুরু হয়। প্রথমে অসহায় মুক্তিযোদ্ধা ভাতা নামে কার্যক্রমটি শুরু হয়। তার পর অসচ্ছল মুক্তিযোদ্ধা ভাতা এবং  সর্বশেষে মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা নামে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের এ কার্যক্রমটি সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। বাংলাদেশ সরকার কর্তৃক প্রকাশিত গেজেট কিংবা কমপক্ষে ২ তালিকাভুক্ত মুক্তিযোদ্ধা/বিধবা স্ত্রী মুক্তিযোদ্ধা ভাতা পান। থানচি উপজেলায় বর্তমানে ১ জন মুক্তিযোদ্ধা মাসিক ২,০০০/= টাকা হারে সম্মানী ভাতা পাচ্ছেন।

 

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কর্মসূচী
প্রতিবন্ধী শিক্ষার্থীদের সামাজিক নিরাপত্তা সেবা দেয়ার জন্য ২০০৭-০৮ অর্থ বছরে এ কার্যক্রম শুরু হয়েছে।  প্রাথমিক স্তরের জন্য মাসিক ৩০০/-টাকা হারে, মাধ্যমিক স্তরে ৪৫০/-টাকা হারে, উচ্চ মাধ্যমিক স্তরে ৬০০/-টাকা হারে এবং উচ্চ স্তরে ১,০০০/=টাকা হারে প্রতিবন্ধী শিক্ষার্থী উপবৃত্তি পাচ্ছে।

 

ক্ষুদ্র ঋণ কার্যক্রম
পল্লী সমাজসেবা কার্যক্রম (আরএসএস),পল্লী মাতৃকেন্দ্রের মাধ্যমে জাতীয় জনসংখ্যা কার্যক্রম (আরএমসি) এবং এসিডদগ্ধ ও প্রতিবন্ধীদের পুনর্বাসন কার্যক্রম এই ৩ ধরনের ক্ষুদ্র ঋণ কার্যক্রম  চালু রয়েছে। এরএসএস এবং আরএমসি দুই কর্মসূচীতেই পল্লী অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীকে সংগঠিত করে  সচেতনতা বৃদ্ধি, উদ্বুদ্ধকরণ,দক্ষতা উন্নয়নের লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান, সঞ্চয় বৃদ্ধিকরণ, পরিকল্পিত পরিবার গঠণ প্রভৃতি আত্মউন্নয়নমূলক কর্মসূচীতে সম্পৃক্ত করা হয়। এ সকল কার্যক্রমে সফল পরিবারকে ১০% সার্ভিস চার্জে ঋণ প্রদান করা হয় যা ১০টি মাসিক কিস্তিতে পরিশোধযোগ্য।


Share with :

Facebook Twitter